0

যে কোনো ধরনের লেখালেখি বা ডকুমেন্ট এর জন্য Microsoft Word এর কোনো বিকল্প নেই। আপনাকে অবশ্যই ওয়ার্ডে দক্ষ হতে হবে। আর একজন দক্ষ্ ইউজার কে অবশ্যই কিবোর্ড নিভৃর কাজ করেত হয়। কেননা সময় একটা গুরুত্বপূর্ন বিষয়। তার জন্য Shortcut Key এর বিকল্প নেই। একজন ইউজার এর সবধরনের কাজ এর Shortcut Key দেয়া থাকনা। যা থাকে সেগুলো ভেতর থেকে ডিফল্ট করা। কেমন হবে যদি আপনি আপনার প্রয়োজন মতো আপনার Shortcut Key তৈরি করে নেন ?

এরজন্য প্রথমে আপনাকে টুলস মেনুতে যেতে হবে। সেখান থেকে
Cusatomize
 সেখান থেকে Keybord
 কিবোর্ড উইন্ডো আসলে সেখেন বা পাশে আপনি মেনু বারের আইটেম সুমুহ দেখতে পাবেন।
যেমন : File , Edit, View ইত্যাদি।

 এবার আপনি ডিশিশন নিন কোন শর্টকাট তৈরি করবেন। এবং এটি মেনুবারের( File , Edit, View ইত্যাদির) কোন মেনুতে আছে। ধরলাম আমরা শর্টকাট ওয়েতে কিভাবে ওয়ার্ডে কিভাবে টেবিল এর রো বারানে যায় তার জন্য একটি শর্টকাট কি ঠিক করে দিব।
কিবোর্ড উইন্ডোর Table মোনুতে ক্লিক করুন। ডান পাশে অনেকগুলো টেবিল সংক্রান্ত অনেকগোলো অপশন আসবে। এর মধ্যে থেকে আপনি Table Row InsertBellow তে ক্লিক করুন এবং নিচে Press New Shortcut Key এর ঘরে আপনি আপনার সুবিধামতো শর্টকাট কি বসান। টেবলের রো রারানোর জন্য ধররাম ctrl + doown (down arrow)
 এবং Assign এ ক্লিক করুন । ক্লোজ করে বের হয়ে আসুন। এবার আপনি টেবিল তৈরি করে সেখানে গিয়ে সবার শেষের রোতে কার্সর রেখে শর্টকাট কমান্ডটি চাপুন। দেখবেন নতুন এবটি রো চলে এসেছে।
এটা হলো মাত্র এটা উদাহারন , এই সইবধাটির কারনে আপনি আপনার মনমতো নিজের কাজের চাহিদা অনুযায়ি শর্টাকাট কি তৈরি করে নিতে পারেন।



আজ তাহলে Bye
আল্লাহ হাফেজ।

একটি মন্তব্য পোস্ট করুন ব্লগ থেকে

 
Top